Wednesday, February 10, 2016

বাংলাভাষা নিয়ে কুটুক্তিকারী রমিজ রাজাকে দেখুন কি নামে ডাকা উচিত......



বাংলাভাষা নিয়ে কুটুক্তিকারী রমিজ রাজাকে কি নামে ডাকা উচিত?
স্পোর্টস ডেস্ক: রমিজ রাজা একটা ছেঁচড়া, কানকাটা, বেত্তমিজ, রাজাকার, অশিক্ষিত, গাধার বাচ্চা। এসব নাকি পাকিস্তান দলের সাবেক ব্যাটসম্যান ও বর্তমান ধারাভাষ্যকার রমিজ রাজার নতুন উপাধি।
হ্যাঁ। পাকিস্তান সুপার লিগে বাংলাদেশি তারকা খেলোয়াড় তামিমের সঙ্গে বাংলাভাষা নিয়ে হাস্যকর মন্তব্য করার প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে চলছে নিন্দার ঝড়।
বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ইন্ডিয়ার প্রিমিয়ার লিগের (আইপিএল) আদলে প্রথমবারের মত পাকিস্তান শুরু করেছে সুপার লিগ (পিএসএল)। আর এই আসরটিতে একের পর এক বিতর্কের জন্ম দিয়ে যাচ্ছেন রমিজ রাজা। তিনি আসরের দ্বিতীয় ম্যাচে ভুল করে সাকিবকে ম্যান অফ দ্যা ম্যাচ ঘোষণা না করে লেন্ডন সিমন্সকে ঘোষণা করেন।
রমিজ রাজা আবারো তালগোল পাঁকালেন আসরের পঞ্চম ম্যাচে এসে। সেদিন তামিম ম্যান অব দ্য ম্যাচে ঘোষিত হোন । আর তা নিতে যখন মঞ্চে আসেন তখনই বাধে বিপত্তি। পেশোয়ার জালমির হয়ে টানা দ্বিতীয় ম্যাচেও হাফসেঞ্চুরি করেন বাংলাদেশের তারকা উদ্বোধনী ব্যাটসম্যান।
পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে যথারীতি সঞ্চালকের দায়িত্ব পালন করেছেন রমিজ রাজা। পুরস্কার গ্রহণ শেষে নিয়ম অনুযায়ীই তামিম কথা বলতে আসেন। সে সময় রমিজ তাকে বলেন তিনি বাংলা বলতে পারেন না, তাই তাঁর সাথে ইংরেজিতে কথা বলবেন কিনা।
রমিজ রাজা বললেন, ‘আমি আসলে তোমার ভাষায় কথা বলতে পারিনা। এখন কি করবো? ইংলিশে কথা বলবে?’
রমিজের এরূপ ব্যবহার অস্বাভাবিকই বলা যায়। কেননা রমিজ রাজা এর আগেও তামিম এর সাথে ইংরেজিতে কথা বলেছিলেন। সেখানে তামিমের ইংরেজিও ছিল বেশ ভালো। এরপরও রমিজের তামিমকে এ প্রশ্ন করার কারণ নিয়ে চলছে সমালোচনা।
রমিজ রাজার সঙ্গে তামিমের সেই ঘটনার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে চলছে নিন্দার বন্যা। সবার একটাই কথা পাকিরা এখনো মানুষ হয়নি।
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এক ব্যবহারকারী লেখেন, ‘বাংলাদেশের কাছে নির্মমভাবে পরাজয় বরণ করার পরও তাদের এখনো শিক্ষা হয়নি।’
আরেক জন রমিজ রাজার এই বিষয়টির প্রতিবাদ করে লেখেন, ‘আজকে তামিম ইকবাল ম্যান অফ দ্যা ম্যাচ হইলো। সে তামিমকে বলে কিনা আমি তোমাদের ভাষা জানিনা, তুমি কী ভাষায় কথা বলবে? তামিম বলল ইংরেজিতে বলব।
তামিমের এত বড় আন্তর্জাতিক ক্যারিয়ারে রমিজ কোনদিন দেখেনাই তামিম ইকবাল ইংরেজিতে কথা বলতে পারে কিনা? এমন কি কয়দিন আগে যখন পাকিস্তানরে হাতে হারিকেন ধরায় দিল তখনও দেখেনাই?
পাকিস্তানিরা একটাও ভাল মত ইংরেজিতে কথা কইতে পারেনা। যে দু একজন পারে তারমধ্যেও একটু পর পর ‘ইউ নো ইউ নো’ কইয়া ফেনা তোলে আর বাকিরা ঠিকমত উর্দুটাও পারেনা।
রমিজের সমস্যাটা আছে। এর আগেও সে অনেকবার বাংলাদেশ নিয়ে বাজে মন্তব্য করছে!

No comments:

Post a Comment